এত বড় দেশের একটা সামান্য গলি - বাংলা সামাজিক গল্প - প্রবীর কুন্ডু

প্রবীর কুন্ডু (মে ২০১৭)

গলিটা খুব ছোট। বড় রাস্তার থেকে যে প্রধান গলি এই পাড়ায় ঢুকে গেছে, সেই প্রধান গলির একটি শাখা গলি মাত্র। গলিটার শেষপ্রান্ত একটা ডোবাতে গিয়ে থমকে গেছে। একেবারে ডেড এন্ড। অর্থাৎ এই গলিতে যে একবার ঢুকবে তাকে আবার এই পথেই বেরিয়ে আসতে হবে। অন্য কোনো গলি বা অলিন্দ নেই যেখান থেকে সে পাশের গলি বা প্রধান রাস্তায় চলে আসতে পারবে। এ পাড়ার অন্যান্য গলিতে অবশ্য সেই সুবিধাগুলি আছে। সেই সব গলি থেকেই অনায়াসেই অন্যান্য গলিতে যাওয়া যায়। এবং প্রত্যেকটা গলিই বেশী ওয়েল কানেকটেড।

A Small Village Road



উপরে গলি সম্পর্কে যে সামান্য ভৌগোলিক ব্যাখ্যা দেওয়া হল তার সেরকম কারণ নেই, পাঠকের মনে যাতে একটা ছবি সৃষ্টি করা যায় তাই এই ভূমিকার অবতারণা করা হল। যেকোনো জায়গাই সে দেশ হোক, কি পাড়া, অথবা ছোট একটা গলি, তার পরিচিতি হয় সেখানকার লোকের উপর ভিত্তি করে।

এই গলিটার নাম নেই। এটা যেন সেরকম প্রয়োজনীয় নয়। ম্যাপে এর অস্তিত্ব না থাকাটাই স্বাভাবিক, কারণ এই গলি এক জায়গায় গিয়ে থমকে গেছে। সরকারী নথিতে এই গলিটার সেইভাবে কোনো উল্লেখ নেই। পাড়ার অন্যান্য গলির মুখে যেমন একটা করে নাম লেখা ফলক বসেছে, এর কপালে সেসব জোটেনি।

অমুক সরণী, তমুক লেন-এর ভীড়ে এই গলিটা যেন অনাথ, পরিচয় হীন।

সময় এখন খুব খারাপ। চারিদিকে আগুন জ্বলছে। নিজের ধর্মই শ্রেষ্ঠ ধর্ম এই বার্তা প্রচারে অন্য ধর্মের মানুষকে হত্যা করা হচ্ছে, জ্বালিয়ে দেওয়া হচ্ছে বাড়ি ঘর, ধর্ষণ, ডাকাতি ইত্যাদি লেগেই আছে। সারা প্রদেশের সাথে সাথে এই পাড়াতেও এসে লাগে সেই আগুনের আঁচ। আগুনের হলকার মত দ্রুত ছড়িয়ে পড়ে সমস্ত গলির ভিতর। এক গলি থেকে আরেক গলি, সেখান থেকে আরেক গলি। এক বাড়ি থেকে অন্য বাড়ি, সেখান থেকে অন্য বাড়ি।

কিন্তু এই নাম গোত্রহীন গলিটার কাছে এসে থমকে দাঁড়ায় আগুনের হলকা। এখানে ঢুকলে যে বেরোনো যায় না। ফিরে আসতে হবে এই পথ দিয়ে। যে পথ তুমি জ্বালিয়ে যাবে, সে পথে কি সহজে ফেরা যায়? তার উপর এই গলির যে কোনো নাম নেই। যার নাম নেই, তার কোনো ইতিহাস থাকে কি ? তার ভবিষ্যত নিয়ে কেউ চিন্তিত নয়। আগুনের হলকারা দাঁড়িয়ে থাকে গলির প্রবেশ পথে।

এই গলিতে একটাই বাড়ি। সেটা একটি স্কুল হতে পারে, একটি হসপিটাল হতে পারে, হতে পারে জেল, এই বাড়িটা মন্দির হতে পারে, মসজিদ হতে পারে। এই গলিটার মুখে থমকে দাঁড়িয়ে আছে আদিম মানুষের বর্বরতা। আমি কি করে এর পরিচয় ফাঁস করব।


ঘোষণা - গল্প লিখে পাঠান আপনিও। বাংলায় টাইপ করে ফেলুন আপনার লেখা মৌলিক গল্প, পাঠিয়ে দিন নিজের ছবি ও বিবরণ সহ আমাদের দপ্তরে। গল্প পছন্দ হলে ছাপা হলে আমাদের ওয়েবসাইটে। কমপক্ষে ৭০০ থেকে ১২০০ শব্দের মধ্যে গল্প লিখুন।

আমাদের ইমেল - westbengalguide@gmail.com


এই নিবন্ধটি পড়ার জন্যে ধন্যবাদ। অনুগ্রহ করে এই পেজ এবং ওয়েবসাইট সম্পর্কে আপনার বন্ধুদেরকে জানান। নিজের ফেসবুক বা টুইটারে শেয়ার করুন।ধন্যবাদ।


সেলিব্রিটি
Uttam Kumar Biography Soumitra Chatterjee Biography Ranjit Mallick Biography
Victor Banerjee Biography Chiranjit Chakraborty Biography Prasenjit Chatterjee Biography
Tapas Pal Biography Jeet Bengali Actor Biography Parambrata Chatterjee
Saswata Chatterjee Biography Suchitra Sen Biography Supriya Devi Biography
Mahuya Roy Chaudhury Biography Satabdi Roy Biography Debashree Roy Biography
Rachana Banerjee Biography Koyel Mallick Biography Srabanti Chatterjee Biography
Subhashree Ganguly Biography Nusrat Jahan Biography